Header Ads






সাথী হারা মন = পাঠ - ৪ || Sathi-Hara-mon-4

আরো ভাবতাম আমি তার দ্বারা কষ্ট পেলেও তাকে কখনই বিন্দু পরিমাণও কষ্ট দেবোনা। বলতে পারো এটা আমার অন্তরের কথা। মুখের কথা নয়। তবে হ্যাঁ আমি নয়।আমাকে অফার করতে হবে। প্রথমে আমাকে ভালোবাসতে হবে। তাহলে এই অটল সুখের সাগর খুজে পাবে সেই ভাগ্যবতী রাজকুমারী। কিন্ত কে সেই রাজকুমারী। কোথায় তার বাড়ি।কি তার তার ঠিকানা। কিবা তার বাবার নাম। সেই রাজকুমারী কি করে। সেকি আমার গ্রামের আশেপাশে থাকে নাকি দূর থেকে বহু দূরে। সে যেই হোকনা কেনো আমার সাথে সম্পর্ক করতে চাইলে তার দুটি শর্ত থাকা লাগবে।
প্রথমটি হলো, আমাকে আগে অফার করতে হবে।
আর দ্বিতীয়টি হলো, সেই রাজ কুমারীর বাড়ি আমার গ্রাম ছাড়াই অন্য গ্রামে হতে হবে। নইলে জীবনে কখনই প্রেমের ফুল ফুটাবোনা। যদি আমার গ্রামের পাশের গ্রামেও হয় তাহলে তার সাথে আমি সম্পর্ক করবো। না হলে যদি সে গ্রামের মেয়ে হয় তাহলে তার সাথে কখনই সম্পর্ক করবো না এটা আমার অন্তরের নিয়ত। কারণ আমার এক নিজের ফুফু গ্রামে সম্পর্ক করেছিল কিন্ত তাদের সম্পর্ক বেশি দিন টিকে থাকিনি। অবশ্যই বিয়েও হয়েছিল। কিন্ত ভাগ্য দোষে তাদের ভালোবাসার বন্ধন ছিন্ন করে বিবাহ বন্ধন থেকে আলাদা হতে হলো। অন্য দিকে আমার এক নিজের মামা। সেও গ্রামের একটি মেয়ের সাথে সম্পর্ক করেছিল। কিন্ত তাদের শেষ পরিণামও একই হলো। ভাগ্য দোষে তাদের ভালোবাসার বন্ধন ছিন্ন করে বিবাহ বন্ধন থেকে আলাদা হতে হলো। এ সব কিছু দেখে এবং বুঝে আমি সে দিন থেকেই নিয়ত করেছিলাম। না হয় জীবনে কখনো প্রেম করবোনা। তবে গ্রামে প্রেম করবোনা। কারন চলে আসা এ রিতি এ বিধানও আমার কপালে ঘটতে পারে।

"নিয়ত করেছি যদি কখনো, কেও অফার করে -
বধু করে আনবো তাহার, আমি আমার ঘরে।
তারপরে নিয়ত ছিলো গ্রামে, প্রেম করবো নাকো -
কেনো শুধু হৃদয় তুমি, বিরাহ মিছে আঁকো।"

যে কথা সেই কাজ। গ্রামের কোনো মেয়ের দিকে তাকানো তো দূরের কথা। তাদের নামমাত্র নিয় না। তারা যে পথে চলে আমি সে পথে যায় না। তারা যেখানে থাকে আমি সেখানে থাকিনা। গ্রামের সকল মেয়েদের থেকে আমি অনেক - অনেক দূরে থাকি। আমি তাদের এড়িয়ে চলি। তারা কথা বললেও আমি তাদের সাথে কথা বলিনা।তো একই গ্রামে থাকি এজন্য মাঝে মধ্যে দু - একটা কথার এক কথায় উত্তর দিই।আমি নিজে থেকে তাদের সাথে কথা বলিনা।কারণ - কথা না লতা।বললেই বাড়ে।ভালোবাসা শুধু হওয়ার একটি অন্যতম মাধ্যম হলো নিয়মিত একে অপরের সাথে কথা বলা।মাঝে মধ্যে মনের ভাব প্রকাশ করা।এজন্য আমি তাদের সাথে কথা বলিনা।মেয়েদেরকে মনে মনে ঘৃণা করি।এমনকি তাদের জন্য নিজ গ্রামেকেও ঘৃণা করি।এক কথায় বলা যায় গ্রামে কোনো ভাবেই আমি সম্পর্ক করবো না।

পূর্ববর্তী

পরবর্তী

No comments

Powered by Blogger.