Header Ads






বাঘ ও বকের গল্প || ঈশপের গল্প

বাঘ ও বকের গল্প

একদা, এক বাঘের গলায় হাড় ফুটেছিল। বাঘ অনেক চেষ্টা করেও হাড় বাহির করতে পারল না; যন্ত্রনায় অস্থির হয়ে, চারদিকে দৌড়ে বেড়াতে লাগল। সে যে জন্তুকে সামনে দেখে তাকেই বলে, ভাই হে! যদি তুমি আমার গলা হতে, হাড় বের করে দাও, তবে আমি তোমায় পুরস্কার দিব এবং চিরদিনের জন্য তোমার কেনা গোলাম হয়ে থাকব। বাঘকে যে বিশ্বস করা যায় না, এটা কি আর কারও অজনা! সবার একই কথা- হু, তোমার কথা অনুযায়ি হাড় খুলে দিই আর তুমি আমাকে খাও। বাঘ বলল তোমরা আমার উপকার করবে আর আমি তোমদেরই খাব! এটা কি হয় নাকি! কি যে বলোনা তোমরা। বাঘের মিষ্টি কথায়ও কেউ ভোলে না। কোন জন্তুই রাজী হলো না। অবশেষে, এক বক, পুরস্কারের লোভে। রাজী হলো এবং বাঘের মুখের ভিতর লম্বা ঠোঁট ঢুকিয়ে দিয়ে, অনেক যত্নে হাড়টি বের করে আনল। বাঘটা একটা হাই ছেড়ে বাচলো। সে সুস্থ হলো। তবে বক পুরস্কারের কথা বলামাত্র, সে দাঁত কড়মড় ও চোখ লাল করে, বলল, আরো বোকা! তুই বাঘের মুখে ঠোঁট ঢুকিয়ে দিয়েছিলি। তোকে যে তখনই আমি খাই নি সেটাই তোর ভাগ্য, আবার পুরস্কার চাস! যদি বাঁচার সাধ থাকে তবে আমার সামনে থেকে যা। নয়তো তোর ঘাড় এখরই মটকে এৰুনি খাবো। বক শুনে, হতবুদ্ধি হয়ে, তারাতারি সেখান থেকে চলে গেল।
আমরা বলি: অসতের সাথে ভালো ব্যবহার করালেও, অসত ভালো হয়ে যায় না।

No comments

Powered by Blogger.